কনের ত্বকের যত্ন

বিয়ের প্রস্তুতি নেয়ার ক্ষেত্রে একজন হবু কনের সবচেয়ে চিন্তার বিষয় হলো তাকে বিয়ের দিন দেখতে কেমন লাগবে, কেমন হবে তার লুক আর কে তাকে সাজাবে। 

ব্রাইডাল মেকআপ নিয়ে এবারের আয়োজন।

স্কিনকেয়ার রুটিন মেনে চলুন: বিয়ের দিন যাতে ত্বক উজ্জ্বল ও কোমল দেখায়, তার জন্য আগে থেকে প্রস্তুতি নিতে হবে। আপনার মুখ হলো একটা সাদা ক্যানভাসের মতো। সেখানেই মেকআপ আর্টিস্ট তার জাদু ফুটিয়ে তুলবেন। সুতরাং এই ক্যানভাস সামলে রাখার দায়িত্ব আপনার।

নিজের যত্ন নিন: আপনি যদি ভেবে থাকেন বিয়ের মাত্র এক সপ্তাহ আগে ত্বকের যত্ন নেয়া যথেষ্ট, তাহলে ভুল ভাবছেন। ছয় মাস আগে থেকে প্রস্তুতি নিন। ডার্মেটোলজিস্টের সাথে অ্যাপয়েন্টমেন্ট করে তার সাথে স্কিন কেয়ার রুটিন নিয়ে কথা বলুন। তারপর যেটা আপনার ত্বকের উপযোগী সেটা করুন।


সানস্ক্রিন ব্যবহার করুন: সূর্যের রশ্মি আমাদের ত্বকের কতটা ক্ষতি করে সেটা সহজে বোঝা যায় না। এর প্রভাব ধীরে ধীরে বোঝা যায়, যখন ত্বক নির্জীব ও দাগযুক্ত হয়ে পড়ে। তাই বাড়ি থেকে যখনই বের হবেন সানস্ক্রিন ব্যবহার করবেন। এসপিএফ-৩০ বা তার বেশি হলে ভালো হয়। শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

ভালো করে খাওয়া-দাওয়া করুন: আপনি যা খাবেন, তার প্রভাব পড়বে আপনার ত্বকে। তাই বিয়ের আগে ভাজাপোড়া না খেয়ে ঘরোয়া খাবার খান। বেশি করে সবজি আর ফল খান। আর প্রতিদিন দুই লিটার করে পানি পান করতে ভুলবেন না।

এক্সারসাইজ করুন: এক্সারসাইজ আমাদের হেলদি লাইফস্টাইলের একটি অংশ। তাই সপ্তাহে অন্তত পাঁচবার আধঘণ্টা করে এক্সারসাইজ করুন। আপনি যত ঘাম ঝরাবেন আপনার শরীর থেকে তত টক্সিন বেরিয়ে যাবে।

বেস যেন পরিষ্কার থাকে: মেকআপ শুরু করার আগে মুখে যত তেল ময়লা আছে সেগুলো পরিষ্কার করে নিন। মুখ ধুয়ে শুকনো করে মুছে সেখানে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ড্রাই স্কিনে মেকআপ একদম বসে না, তাই ত্বক আর্দ্র থাকা দরকার।

সঠিকভাবে প্রাইমার ব্যবহার করুন: ময়েশ্চারাইজার লাগানোর পরের পদক্ষেপ হলো প্রাইমার লাগানো। প্রাইমার আপনার মুখে ফাউন্ডেশন ও কনসিলারের জন্য একটা স্মুথ (মাঝে মাঝে ওয়াটারপ্রুফ বেসও করে) বেস তৈরি করে, যে কারণে মেকআপ আপনার মুখে দীর্ঘস্থায়ী হয়। একজন কনে হিসেবে প্রত্যেকেই চায় তার মেকআপ ১০ থেকে ১২ ঘণ্টা থাকুক, তাই প্রাইমার ব্যবহার করা আবশ্যিক।

ফাউন্ডেশন ভালো করে বেল্ড করুন: একজন হবু কনের জন্য গোল্ডেন রুল হলো কখনো এসপিএফযুক্ত ফাউন্ডেশন ব্যবহার করবেন না। এতে আপনার মুখ বেশি চকচক করবে ও ছবি বাজে উঠবে। মুখের কেন্দ্র থেকে শুরু করে ফাউন্ডেশন বাইরের দিকে এবং ঘাড়, গলা ও কানে লাগান। আঙুল দিয়ে যদিও ফাউন্ডেশন লাগানো যায়, তবু ভালো কাভারেজের জন্য স্পঞ্জ বা ব্রাশ ব্যবহার করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //